শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পরের বছর মঙ্গলে ফের যান পাঠাবে নাসা

News Sundarban.com :
আগস্ট ৩০, ২০১৭
news-image

মঙ্গলে পরবর্তী মিশনের ভাবেজন্য তৈরি হচ্ছে নাসা। মিশনের নাম ইনসাইট। ২০১৮ সালে মিশনটি শুরু হবে। মঙ্গলকে আরও গভীর পরীক্ষা করতে ইনসাইট কাজ করবে বলে নাসা সূত্রে জানানো হয়েছে।

ইনসাইট এর সম্পূর্ণ কথা ইন্টিরিয়র এক্সপ্লোশন ইউজিং সেইসমিক ইনভেস্টিগেশনস, জিওডেসি অ্যান্ড হিট ট্রান্সপোর্ট। পরের বছর ৮ মে ক্যার্লিফোর্নিয়ার ভেন্ডেনবার্গ এয়ার ফোর্স থেকে মিশনটি শুরু হওয়ার কথা। মঙ্গলে যানটি নামবে অক্টোবর নাগাদ। পৃথিবী সহ অন্যান্য গ্রহগুলি কীভাবে তৈরি হল, তা নিয়ে আরও বিস্তারিত গবেষণা করা হবে এই মিশনে।
নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির ব্রুস বানের্ড একটি বিবৃতি প্রকাশ করেছেন। সেই বিবৃতিতে বলা হয়েছে, গত ৩ বিলিয়ন বছরে পৃথিবীতে যতটা পরিবর্তন হয়েছে, মঙ্গলে হয়নি। মঙ্গলে তাই অনেক প্রমাণ সঞ্চিত রয়েছে। আমাদের গ্রহের থেকে গ্রহের শৈশব অবস্থা মঙ্গলেই ধরা পড়বে বেশি।
২০৩০ সালে মঙ্গলে মানুষ পাঠাবে নাসা। তাই তার আগে গ্রহটি সম্পর্কে বিস্তারিত জেনে নিতে চাইছে তারা। এরপর রোবোটিক পরীক্ষা হবে। তারপর মঙ্গলে মানুষ পাঠানো হবে। মঙ্গলের বিষুবরেখা বরাবর একটি স্টেশনারি ল্যান্ডার স্থাপন করবে নাসা। এর দৈর্ঘ্য ৬ মিটার। ল্যান্ডারে থাকবে ২টি সোলার প্যানেল। কাগজের পাখার মতো সেগুলি কাজ করবে। অবতরণের এক সপ্তাহ পর মঙ্গলের মাটিতে পাকাপাকিভাবে ২টি যন্ত্র স্থাপন করবে নাসা।
২০১৬ সালের মার্চে এই মিশনটি হওয়ার কথা ছিল। কিন্তু নাসা সেটি পিছিয়ে দেয়। লেন্ডারের মুখ্য সায়েন্স ইনস্ট্রুমেন্টের ভ্যাকুয়ম লিক নিয়ে সমস্যা দেখা গিয়েছিল। এবার সেটি তৈরি হয়ে গিয়েছে ও তার পরীক্ষানিরীক্ষাও হয়ে গিয়েছে। অন্য যন্ত্রপাতির পরীক্ষাও শেষ। স্বাভাবিকভাবেই প্রজেক্টের বাজেট বেড়ে যায়। আগে এর বাজেট ছিল ৬৭৫ মিলিয়ন মার্কিন ডলার। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১৫৩.৮ মিলিয়ন মার্কিন ডলার।