শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ডেরা সচ্চা সোধার ঘটনার নজিরবিহীন ভাবে ভারতীয় সংস্কৃতিকে আক্রমণ চিনের

News Sundarban.com :
আগস্ট ৩০, ২০১৭
news-image

হরিয়ানায় ডেরা সচ্চা সোধার অনুগামীদের সন্ত্রাসকে হাতিয়ার করে ভারতকে ব্যঙ্গবাণে বিদ্ধ করল চিনের সংবাদমাধ্যম। ওই সংবাদমাধ্যমের পক্ষ থেকে জানানো হয়েছে যে এই ঘটনার মধ্য দিয়ে ভারতের সমস্যা প্রকট হয়ে গিয়েছে। তারা ভারতের এই সমস্যাকে হাতিয়ার করে ভারতের বিরুদ্ধে কুরুচিকর প্রচারে সমানে চালিয়ে যাচ্ছে। চিনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস সোমবার দাবি করেছে যে ভারতে একাধিক সামাজিক ও সাম্প্রদায়িক সমস্যা আছে। আমাদের আশা, ভারত দ্রুত চিনের অংশ থেকে সেনা সরিয়ে নিয়ে ঘরোয়া সমস্যা মেটানোয় মন দেবে। ঘরোয়া গোলমাল থেকে দৃষ্টি সরানোর জন্য সীমান্ত সমস্যাকে কাজে লাগানোর চেষ্টা করলে ভারতের কোনও লাভ হবে না।
শুধু ডেরা সচ্চা সোধার ঘটনার মধ্যে ব্যঙ্গ সীমাবদ্ধ রাখে চিনের মিডিয়া। তারা সরাসরি ভারতের সমাজ, সভ্যতা, সংস্কৃতির উপরের আঘাত হেনেছে। জাতি বিদ্বেষমূলক আচরণ সহকারে চিনের মিডিয়া বলেছে যে ভারতীয়দের কুসংস্কার এবং পুরনো ধ্যান-ধারণার ফলে দেশ আধুনিক হতে পারছে না। আধুনিকতা ও ঐতিহ্যের সংঘাত দেখা যাচ্ছে। ভারতীয়রা সবসময় গুরুকে পুজো করেন। ভারতে ধর্মগুরুরা ধনী শিল্পপতি। গুরুদের প্রতি ভারতীয়দের ভক্তি দেখে বোঝা যায়, রাজনীতির প্রতি তাঁরা বীতশ্রদ্ধ।
উল্লেখ্য ডোকলাম নিয়ে দুই দেশের মধ্যে চলতে থাকা উত্তেজনার কমে এলেও তা একে বারে যে শেষ হয়ে যায়নি চিনের এই মনোভাব ও জাতি বিদ্বেষমূলক আচরণ থেকেই তা স্পষ্ট। পাশাপাশি ডেরা সচ্চা সৌধার ঘটনায় ৩৮ জনের মৃতু্য ও ২৫০ জনের আহত হওয়ার ঘটনা যে আন্তর্জাতিক স্তরে আধুনিক ভারতের ভাবমূর্তি উপর বিরুপ ফেলছে চিনের এই আচরণ থেকে তা স্পষ্ট।