শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

‘রাখাইনে সেনাদের হাতে ৫০০ রোহিঙ্গা নিহত’

News Sundarban.com :
আগস্ট ২৮, ২০১৭
news-image

মিয়ানমারের রাখাইন রাজ্যে সাম্প্রতিক সহিংসতায় ৫শ রোহিঙ্গা নিহত হয়েছে বলে জানিয়েছে ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংগঠন ‘বার্মিজ রোহিঙ্গা অর্গানাইজেশন ইউকে’।

সংগঠনটি জানায়, ৪ দিনে সেনাদের নির্যাতনে গৃহহীন হয়েছে প্রায় ৫০ হাজারের বেশি রোহিঙ্গা মানুষ। রাখাইনে বিচার বর্হিভূত হত্যাকাণ্ড চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। সেই বর্বরতা থেকে রক্ষা পাচ্ছে না শিশুরাও বলে অভিযোগ করেছে গৃহহীন রোহিঙ্গারা।

এদিকে মায়ানমার সরকার বলছে, রাখাইন রাজ্যে জোরদার করা হয়েছে নিরাপত্তা। সেখানে নিহতের সংখ্যা ৯৮, যাদের বেশিরভাগই হামলাকারী। এছাড়া মংডুসহ সংঘাত কবলিত বিভিন্ন এলাকা থেকে চার হাজারের বেশি অমুসলিমকে উদ্ধার করা হয়েছে।

রোববার (২৭ আগস্ট) আরাকান স্যালভেশন আর্মিকে রাষ্ট্রীয়ভাবে ‘সন্ত্রাসী গোষ্ঠী’ হিসেবে আখ্যা দেয় সুচি প্রশাসন।

উল্লেখ্য, ২০১৬ সালের ৯ অক্টোবর সেনা ও রাখাইন উগ্রবাদিদের হাতে রোহিঙ্গা নির্যাতনে ক্ষত চিহ্ন মুছতে না মুছতে ফের মিয়ানমার বাংলাদেশ সীমান্ত সংলগ্ন রাখাইন প্রদেশের রোহিঙ্গা মুসলিম অধ্যুষিত মংডু, বুচিডং ও রাচিডং জেলায় অতিরিক্ত সৈন্য সমাবেশ ঘটাচ্ছে এক সপ্তাহ ধরে। নতুনভাবে রোহিঙ্গাদের উপর অত্যাচার, নির্যাতনের আশংকায় এসব এলাকা থেকে রোহিঙ্গা মুসলিমরা আবারো বাংলাদেশে অনুপ্রবেশের আশংকা করছে স্থানীয় লোকজন।

এক সপ্তাহে সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে প্রায় ১১ হাজার রোহিঙ্গা নতুন করে অনুপ্রবেশ করে উখিয়ার বালুখালী ও কুতুপালং এবং টেকনাফের লেদা ও মুছনি ক্যাম্পে আশ্রয় নিয়েছে বলে এনজিও সংস্থার রিপোর্টে বলা হলেও সরকারি ভাবে এর কোন পরিসংখ্যান পাওয়া যায়নি।